আমার সম্পর্কে

আমার ফটো
House: 14, Road: 15, Rupnagar R/A, Mirpur, Dhaka - 1216, Dhaka-1216, Bangladesh
আমাদের লক্ষ্য হলো প্রযুক্তিকে সুক্ষভাবে সংযুক্ত করে আরাম, সুরক্ষা এবং বিনোদনের মাধ্যমে আপনার জীবনযাত্রাকে উন্নত করা।

বজ্রপাত প্রতিরোধের পদ্ধতি

বিজ্ঞানী বেঞ্জামিন ফ্রাঙ্কলিন ১৭৪৯-১৭৫২ সালের মধ্যে প্রথম লাইটনিং রড ব্যবহার করে বজ্রপাত প্রতিরোধের পদ্ধতি আবিষ্কার করেন। ১৭৭২ সালে ঘুড়ি উড়িয়ে তিনি প্রমাণ করেছিলেন —মেঘের বিদ্যুতই বজ্রপাতের কারণ। পরবর্তী সময়ে চেকোস্লোভাকিয়ার বিজ্ঞানী ডম প্রোকোপ ডিভিস ও.প্রায়েম ১৭৫৪ সালে বজ্রনিরোধক যন্ত্রটিকে উন্নত করেন।

পৃথিবীর বিভিন্ন দেশ বিভিন্ন বজ্রনিরোধক যন্ত্র বা ব্যবস্থা তৈরির পর তা ব্যবহার করে আসছে। সবচেয়ে শক্তিশালী বজ্রনিরোধক ব্যবস্থা ব্যবহার করা হয় উড়োজাহাজে। আমাদের দেশে বজ্রনিরোধক যন্ত্র বা ব্যবস্থা ব্যবহার করে বজ্রপাতের ফলে প্রাণহানি ও সম্পদের ক্ষতি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব।

বজ্রপাতে ব্যাক্তিগত নিরাপত্তা ছাড়াও স্থাপনা তথা আপনার ঘড় বাড়ি বা দালানকোঠা রক্ষায় অবশ্যই আপনাকে বজ্রপাত নিরোধক ব্যাবস্থা (Lightning Protection System-LPS) স্থাপন করতে হবে। বাংলাদেশ ইমারত নির্মাণ বিঁধিমালা ২০০৬ (BNBC 2006) অনুযায়ী প্রত্যেক স্থাপনায় ঝুকি সুচক পরিমাপ (Risk Index Calculation) সাপেক্ষ বজ্রনিরোধক ব্যাবস্থা স্থাপন করতে হবে। বিঁধিমালায় ম্যাশ কন্ডাকটর (Mesh Conductor) ব্যাবস্থার কথা সুপারিশ করা আছে যা বিশ্বব্যাপি স্বীকৃত একটি পদ্ধটি। আমেরিকান ন্যাশনাল ফায়ার এসেম্বলি (NFPA), ব্রিটিশ স্ট্যান্ডার্ড (BS) সহ অনেক দেশীয় (e.g. AUS/NZ) এবং আন্তর্জাতিক (e.g. IEEE) স্ট্যান্ডার্ড এ ম্যাশ কন্ডাক্টর ব্যাবস্থার সুপারিশ করা হয়েছে। একটি আদর্শ ম্যাশ কন্ডাকটর বজ্রনিরোধক ব্যাবস্থায় মূলত তিনটি অংশ নিয়ে গঠিত, এর একটির সঙ্গে আরেকটি সংযুক্ত থাকে। প্রথমটি বায়ুমণ্ডলীয় রড বা দণ্ড, যা বজ্রবিদ্যুৎ ধরে থাকে। দ্বিতীয় অংশটি পরিবহন তার, যা বায়ুমণ্ডলীয় রডে বা দণ্ডে ধারণকৃত বজ্রবিদ্যুৎ পরিবহন করে থাকে। তৃতীয় অংশটি ভূমিস্থ রড, যা পরিবাহিত বজ্রবিদ্যুতকে মাটির মধ্যে প্রবেশ করিয়ে নিউট্রালাইজ করে দেয়।

বাসা-বাড়ি, প্রতিষ্ঠান, ফ্যাক্টরি ও এর মূল্যবান সরঞ্জামাদি বজ্রপাত এর কঠিন আঘাত থেকে রক্ষা করবার মত যথেষ্ট প্রযুক্তিগত উন্নয়ন আমরা করতে পেরেছি। যাকে বলা হচ্ছে Lightning Protection System-LPS; এর দুটি পদ্ধতি, একটি Conventional আরেকটি ESE (Early Streamer Emission)। এগুলো আমাদের মত দুর্যোগ প্রবণ দেশে খুবই দরকারি। আর সেটা অনুধাবন করেই Niotech Ultra Engineering Ltd. শুরু থেকেই এসব সিস্টেম বাংলাদেশে নিয়ে এসেছে। যা আপনি পেয়ে যাচ্ছেন মুহূর্তের মধ্যেই।

আপনার বাসা-বাড়ি, প্রতিষ্ঠান, ফ্যাক্টরি ও এর মূল্যবান সরঞ্জামাদি বজ্রপাত এর কঠিন আঘাত থেকে রক্ষা করতে কথা বলুন আমাদের বজ্রপাত বিশেষজ্ঞ টিমের সদস্যদের সাথে, অথবা মেইল করুন sales@niotech.com.bd তে, বজ্রপাতে ক্ষতিগ্রস্ত হওয়ার আগেই স্বল্প খরচে আপনার বাড়ি বজ্রপাত সুরক্ষার আওতায় এনে থাকুন নিশ্চিন্তে


Niotech Ultra Engineering Ltd. বজ্রপাত সুরক্ষায় বিশ্বস্ত প্রতিষ্ঠান।

1 টি মন্তব্য:

Thanks for reading!
Share this post with your friends and family.
Please post your valuable feedback in comment section.

Blogger দ্বারা পরিচালিত.